Wednesday, January 20, 2016

পাহাড় (Mountain) বাংলা কবিতা (Bangla Kobita) --- স্বরূপ চট্টপাধ্যায় A Bengali poem by Saroop Chattopadhyay, where Mountain-Fountain-River-Earthquake is related/associated with life



      পাহাড় (Mountain)

     
  --স্বরূপ চট্টপাধ্যায়




(A Bengali poem by Saroop Chattopadhyay)                        




আমি যদি পাহাড় হতাম...
            স্থাবর হয়ে থাকতাম আমার প্রিয় হিমালয়ের মত,
আমার মাথায় থাকত অনেক অনেক বরফ...
জমাট বেঁধে থাকত তারা আমার সব দুঃখের মত।।

আমার বুক চিড়ে তুমি চলে যেতে নদীর মত...
            নেচে নেচে বয়ে যেতে কুলকুল করে।
আর কোন এক পাশে থাকত আমাদের সৃষ্টি...
            ঝর্ণার মত সে হাসত খিল খিল করে।।

বেশ দারুণ হত না ব্যাপারটা!!
            সুখ দুঃখ সব নিয়ে থাকতাম আমি চুপ করে...
কত লোকেই না দেখত আমদের এই সৌন্দর্য ,
            সবার ভালবাসা পেতাম আমরা বুক ভরে।।

কিন্তু হঠাত যদি আমার নিয়তির মত, আসত কোন ভূমিকম্প ...
            কয়েক সেকেন্ডেই করে দিত সে সব ছারখার,
সব হত লণ্ডভণ্ড আর নদীর গতিপথ দিত সে পাল্টিয়ে ...
      চেনা লোকেরাই অচেনা হয়ে বলত তুমি কে? কে আমার?


পারতাম কি আমি হয়ে থাকতে নিঃশব্দ...
      আমার চেনা সেই সবুজ আর সাদা হিমালয় হয়ে??
না বন্ধু, গর্জে উঠতাম আমি করে ভীষণ শব্দ...
  তুমি হয়ত তখন ছেড়ে চলে যেতে আমায় হড়কা বান হয়ে।।
         
Some other Bengali poems by me which are already published in this blog:
বাঁচা (Survive-- A Bengali poem) স্বরূপ চট্টপাধ্যায় (by Saroop Chattopadhyay)
 
 
Simana Chariye (সীমানা ছাড়িয়ে) – “Crossing the Limit”
 
Please see other posts in this blog page by clicking "Home" or from "My Favorite Posts" / "Popular Posts" / "Archives" sections, and if any remarks please post. 
Thanks & Vande Mataram!! Saroop Chattopadhyay.

2 comments:

  1. Great post but I was wanting to know if you could write
    a litte more on this topic? I'd be very grateful if you could elaborate a little bit
    more. Cheers!

    ReplyDelete

Some recent posts

ভগবান রামচন্দ্র (রঘুবীর) ও ঠাকুর শ্রী রামকষ্ণ পরমহংস দেব, আর বর্তমানের সেক্যুলার (আসলে সিক কুলার) গণ।

শ্রীরামকৃষ্ণের কুলদেবতা ছিলেন ৺রঘুবীর। তিনি নিজে  দেবতার কবচ পরতেন, তাঁর পার্থিব শরীর পঞ্চভূতে লয় হওয়ার পরবর্তী সময়ে শ্রীমা সেই পবিত্র কব...